• Home
  • ব্লগ
  • বাংলাদেশের সেরা থ্রিলার লেখক

বাংলাদেশের সেরা থ্রিলার লেখক

সেরা থ্রিলার লেখক: বইপ্রেমীদের কাছে থ্রিলার বই মানেই বিদেশি বইয়ের অনুবাদ কিংবা সরাসরি ইংরেজি বই।সামাজিক উপন্যাস স্বাভাবিক দৃষ্টিকোণ থেকে না […]

সেরা থ্রিলার লেখক:

বইপ্রেমীদের কাছে থ্রিলার বই মানেই বিদেশি বইয়ের অনুবাদ কিংবা সরাসরি ইংরেজি বই।সামাজিক উপন্যাস স্বাভাবিক দৃষ্টিকোণ থেকে না লিখে একটু ভিন্ন আঙ্গিকে লিখলে তাকে আমরা বলি থ্রিলার।বর্তমানে  বাংলা মৌলিক থ্রিলারও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।বাংলা মৌলিক থ্রিলার লেখার ইতিহাস খুব বেশিদিন আগের নয়।২০০০ সালের পর থেকে আলোচিত হতে থাকে বেশ কিছু বই।থ্রিলার বইয়ের ভক্তরা এখন জানেন বাংলা মৌলিক থ্রিলারও যথেষ্ট কৌতুহল উদ্দীপক হতে পারে।প্রতিবছরই আমাদের থ্রিলার লেখকরা উপহার দিয়ে যাচ্ছেন উত্তেজনাপূর্ণ থ্রিলার বই!বর্তমান সময়ের সেরা থ্রিলার লেখক কারা-এটা নিয়ে মানুষের মনে কৌতুহলের শেষ নেই। তাই এই কৌতুহল নিবারণ এর জন্যই আমাদের আজকের আয়োজন বর্তমান সময়ের থ্রিলার লেখক!

১. মোহাম্মদ নাজিম উদ্দীন  

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

বর্তমান সময়ে থ্রিলার সম্রাট খ্যাত লেখক মোহাম্মদ নাজিম উদ্দিনের জন্ম ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে এক বছর অধ্যয়নের পর সেখান থেকে বেরিয়ে এসে তার সৃজনশীল সত্ত্বা বিকাশের উপযোগী আরেকটি বিষয় তথা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। মোহাম্মদ নাজিম উদ্দিন বাংলার পাঠকের মনে জায়গা করে নিয়েছিলেন ভিনদেশী বিখ্যাত থ্রিলারগুলো অনুবাদ করার মধ্য দিয়ে। ২৬টিরও বেশি বইয়ের এ অনুবাদক পরবর্তীতে মনোনিবেশ করেন মৌলিক থ্রিলার রচনায়।  অনুবাদক এবং থ্রিলার লেখক ছাড়াও নাজিমের আরেকটি পরিচয় হলো- তিনি বাংলাদেশের বাতিঘর প্রকাশনীর প্রতিষ্ঠাতা প্রকাশক।

জনপ্রিয় এই থ্রিলার লেখকের বিখ্যাত কিছু সৃষ্টির নামঃ

👉১৯৫২ নিছক কোনো সংখ্যা নয়য়

👉রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেন নি 

👉রবীন্দ্রনাথ এখানে কখনো আসেননি

👉নেমেসিস

👉কন্ট্রাক্ট

👉বেগ বাস্টার্ড 

👉কেউ কেউ কথা রাখে প্রভৃতি। 

রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেন নি

২. রবিন জামান খান

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

রবিন জামান খান একজন বাংলাদেশি কথাসাহিত্যিক । রবিন জামান খানের জন্ম ময়মনসিংহ শহরে, পৈত্রিক নিবাস নেত্রকোনার কেন্দুয়ায়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে পড়ালেখা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষাতত্বে দ্বিতীয় মাস্টার্স সম্পন্ন করেন।  তিনি ঢাকায় প্রথম সারির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবষেণা করছেন তিনি।

রবিন জামার খান এর বিখ্যাত কিছু সৃষ্টির নামঃ

👉 শব্দজাল

👉সপ্তু রিপু 

👉.ব্ল্যাক বুদ্ধা

👉২৫শে মার্চ 

শব্দজাল: রিভিউ

৩. কিশোর পাশা ইমন 

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

কিশাের পাশা ইমনের জন্ম রাজশাহীতে। বর্তমানে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যন্ত্রকৌশল বিভাগে অধ্যয়নরত আছেন। মৌলিক ছােটোগল্প ও উপন্যাস রচনায় বিশেষ আগ্রহ আছে তার। পত্রিকা, সঙ্কলন ও অনলাইন মাধ্যমে যেমন অসংখ্য মানসম্মত ছােটোগল্প লিখেছেন, সেই সঙ্গে প্রকাশিত মৌলিক উপন্যাসের তালিকায় রয়েছে মিথস্ক্রিয়া এবং আগুনের দিন শেষ হয়নি। তার মৌলিক ছােটোগল্প অবলম্বনে নির্মিত হয়েছে। নাটক। চিত্রনাট্য রচনায়ও হাতেখড়ি হয়েছে। এর পাশাপাশি দ্য গার্ল অন দি ট্রেন, হিট ওয়েভ, অরফান এক্স এবং ফলেনসহ বেশ কিছু বিশ্বমানের উপন্যাস অনুবাদ করেছেন। মৃগতৃষা তার তৃতীয় মৌলিক গ্রন্থ।

তার বিখ্যাত কিছু সৃষ্টির নামঃ

👉জাদুঘর পাতা  আছে এই খানে

👉 মায়াবনবিহারিণী হরনী

👉মিথস্ক্রিয়া

৪. শরীফুল হাসান

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

শরীফুল হাসানের জন্ম ময়মনসিংহ শহরে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন তিনি। বর্তমানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। থৃলার সাহিত্যের প্রতি অনুরাগ থেকে লেখালেখির জগতে পদার্পন। অনুবাদ দিয়ে যাত্রা শুরু হলেও পরবর্তিতে লিখেছেন বেশ কিছু মৌলিক বই। কালি ও কলম ২০১৬ শিশু ও কিশোর সাহিত্যে পুরষ্কারপ্রাপ্ত অদ্ভূতুড়ে বইঘর। এছাড়া বেশ কিছু গল্পসঙ্কলনে প্রকাশিত হয়েছে তার একাধিক ছোটগল্প। বর্তমানে তিনি ঢাকায় বসবাস করছেন। 

তার বিখ্যাত কিছু সৃষ্টির নাম-

👉সাম্ভালা টৃলোজি(সাম্ভালা,সাম্ভালা দ্বিতীয় যাত্রা,সাম্ভালা শেষ যাত্রা)

👉ঋভু

👉আধারের যাত্রী

👉যেখানে রোদেরা ঘুমায়

৫.  বাপ্পী খান 

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

বাপ্পী খান এর জন্ম ১৬ই মার্চ ১৯৮৭ সালে।তার বেড়ে ওঠা ঢাকায়।তিনি মুলত একজন মিউজিসিয়ান এবং মিডিয়া কর্মী হলেও বই পড়ার শখ থেকেই লেখালেখির শুরু করেন।তার পছন্দের জনরা হচ্ছে থ্রিলার, হরর,এডভেঞ্চার!

২০১৭ সালে বাতিঘর প্রকাশনীর থ্রিলার গল্প সংকলন ৪ এ তার লেখা বুমেরিং এবং প্রহেলিকা জায়গা করে নিয়েছিল।বাংলাদেশ এবং কলকাতার বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তার বেশ কিছু বই।

বাপ্পী খান এর বিখ্যাত কিছু সৃষ্টির নাম-

👉 ক্ষ্যাপা(২০২১)

👉কেটে যাক অন্ধকার(২০২১)

👉একা(২০১৭)

👉নিশাচর (২০১৮)

👉হার না মানা অন্ধকার (২০১৯)

👉ঘিরে থাকা অন্ধকার(২০২০)

৬.  নাবিল মুহতাসিম

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

নাবিল মুহতাসিমের জন্ম ও বেড়ে ওঠা রংপুরে। বাবা অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা, মা গৃহিনী। রংপুর জিলা স্কুল এবং কারমাইকেল কলেজে অধ্যয়ন শেষে পড়াশােনা করছেন ঢাকা মেডিকেল কলেজে। বড় ভাই সুলেখক নিয়াজ মেহেদীর উৎসাহে ছােটবেলা থেকেই লেখালেখিতে হাতেখড়ি। সপ্তম শ্রেণিতে পড়ার সময় প্রথম লেখা প্রকাশিত হয় একটি জাতীয় দৈনিকে। এরপর থেকে বিভিন্ন স্থানীয় এবং জাতীয় পত্রিকায় অসংখ্য লেখা প্রকাশিত হয়েছে তার।অনুবাদ গ্রন্থ দিয়ে তার যাত্রা শুরু হলেও লিখেছেন মৌলিক বইও। ২০১২ সালে বাতিঘর প্রকাশনী থেকে প্রকাশিত হয় তার প্রথম অনুবাদ গ্রন্থ বর্ন লিগ্যাসি, তারপর ফাইট ক্লাব। 

তার প্রথম মৌলিক উপন্যাস শ্বাপদ সনে প্রকাশিত হয় ২০১৬ এর বইমেলায়।

👉বাজি

👉বাজিমাত

বেগম রোকেয়ার উক্তি

৭. মাশুদুল হক

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। পেশা স্বাস্থ্য-গবেষণা । রহস্য আশ্রয়ী গল্প-উপন্যাস ও শিশু-কিশোর সাহিত্য পড়তে ও লিখতে আগ্রহী।

তার বিখ্যাত কয়েকটি সৃষ্টিঃ

👉ডেন্ট্রিলোকুইস্ট

👉মিনিমালিস্ট

৮. সালমা সিদ্দিকা

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

সালমা সিদ্দিকা নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক এবং আইবিএ থেকে ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।তিনি মুলত থ্রিলার, রহস্য ও অতিপ্রাকৃত বিষয়ের উপর বই লিখে থাকেন। এছাড়াও তিনি জীবনধর্মী গল্প লেখায়ও সিদ্ধহস্ত।খুব অল্প সময়েই তিনি পাঠনসমাজে আলোড়ন তুলেছেন!

সালমা সিদ্দিকার কিছু  বিখ্যাত সৃষ্টির নাম-

👉গল্পটা কাল্পনিক (২০১৮)

👉ডাইনি (২০১৮)

👉ভ্রান্তিকাল (২০২০)

👉ডাইনি পুণরাগমন(২০২১)

👉একটি গোপন কথা ছিল বলবার (২০২১)

কাজী নজরুল ইসলাম এর উক্তি

৯. জাহিদ হাসান 

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

জাহিদ হােসেনের জন্ম সিলেটে, বেড়ে ওঠা ঢাকায়। পড়াশােনা করেছেন নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে। বর্তমানে তিনি একটি বেসরকারি ব্যাংকে কর্মরত আছেন। ইতিমধ্যে অনুবাদ করেছেন অ্যাম্বার রুম ও ম্যাক্সিমাম রাইড : দ্য অ্যাঞ্জেল। এক্সপ্যারিমেন্ট। থৃলার গল্প সংকলন-১, থুলার গল্প সংকলন-২ ও থুলার গল্প সংকলন-৩-এ তার কয়েকটি মৌলিক গল্প স্থান পেয়েছে। ‘একুশে বইমেলা ২০১৫-তে তার প্রথম মৌলিক উপন্যাস  প্রকাশিত হয়। 

জাহিদ হাসান এর কিছু সৃষ্টির নাম-

👉ঈশ্বরের মুখোশ

👉ফিনিক্স

👉গিলগামেশ

👉দুধ চা খেয়ে তোকে গুলি করে দিব

শীর্ষেন্দু মুখোপাধ্যায় এর উক্তি

১০.সালমান হক

সেরা থ্রিলার লেখক
সেরা থ্রিলার লেখক

সালমান হকের পৈতৃক নিবাস সিরাজগঞ্জে হলেও জন্ম ও বেড়ে ওঠা এই ঢাকা শহরে। মতিঝিল আইডিয়াল স্কুল ও রাজউক কলেজ থেকে পাশ করে বর্তমানে তিনি ব্র্যাক ইউনিভার্সিটিতে অনুজীব বিজ্ঞান বিষয়ে অধ্যাপনা করছেন।

বিখ্যাত সৃষ্টিঃ তিন ডাহুক

👉সত্ত্বা

👉প্রলয়


Popular Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.