রিভিউঃ Black Hole, Baby Universe and Other Essays

Black Hole, Baby Universe and Other Essays: স্যার স্টিফেন উইলিয়াম হকিং এর কৃষ্ণগহ্বর সম্পর্কিত বই হলো, “Black Hole, Baby Universe […]

Black Hole, Baby Universe and Other Essays:

স্যার স্টিফেন উইলিয়াম হকিং এর কৃষ্ণগহ্বর সম্পর্কিত বই হলো, “Black Hole, Baby Universe and Other Essays” বইটিতে সাধারণ জনগণের জন্য বিস্তারিতভাবে কৃষ্ণগহ্বর এবং এই মহাবিশ্বের জন্ম সংক্রান্ত কথা বলা হয়েছে। বইয়ের প্রথম দিকে বিজ্ঞানী হকিং তার নিজের জীবনের কিছু গল্প, তার অসুস্থতা এবং “A Brief History of Time- From the Big Bang to the Present Time” বইটি লেখার কারণ উল্লেখ করেছেন। কৃষ্ণগহ্বর সংক্রান্ত বইটি লেখার মূলত কারণ ছিল ২টি।

black hole
Black Hole

১.তার মেয়ের স্কুলের ফি দেওয়ার জন্য এবং ২.অতীত থেকে বর্তমান সময় পর্যন্ত সাধারণ মানুষের মহাকাশ সংক্রান্ত ধারণা দেওয়ার জন্য। বইটিতে কৃষ্ণগহ্বর নিয়ে তিনি বলেন, সাধারণ মানুষ যেমন ভাবে কৃষ্ণগহ্বর পুরোপুরি কালো হবে, কৃষ্ণগহ্বর অতো কালো নয়। নক্ষত্রের জ্বালানি কমে যাওয়ায় নক্ষত্রের মৃত্যু ঘটে এবং এরকম অসংখ্য মৃত নক্ষত্র মিলিত হয়ে একটি গোলাকার এবং দীর্ঘকার কৃষ্ণগহ্বর তৈরি হয়। সেখান থেকে যে এক্স রশ্মি এবং গামা রশ্মি নির্গত হয়, তা মূলত অনিশ্চয়তা নীতির কারণে। কোনো নভোচারী যদি মহাকাশ ভ্রমণকালে কৃষ্ণগহ্বরে পড়ে, তাহলে সে ছিন্ন-বিচ্ছিন্ন এবং প্রচণ্ড চাপে চূর্ণ-বিচূর্ণ হয়ে যাবে এবং যখন কৃষ্ণগহ্বর তার ভর হ্রাসের ফলে মহাকাশে মিলিয়ে যাবে, তখন পতিত নভোচারী এবং যন্ত্রসমূহ মহাবিশ্বের অন্য প্রান্তে একটি শিশু মহাকাশে নিক্ষিপ্ত হবে। এভাবে এক একটি কৃষ্ণগহ্বর থেকে উত্তপ্ত মহাবিশ্ব সৃষ্টি হয় এবং এগুলো আস্তে আস্তে সম্প্রসারিত হতে থাকে, ফলে তাপমাত্রাও কমতে থাকে।


তবে বইটিতে তিনি কোনো নভোচারীকে হতাশ না করার জন্য কৃষ্ণগহ্বর ভ্রমণের কিছু উপায় বলেছেন। যদি কোনো নভোচারী কৃষ্ণগহ্বরে কাল্পনিক উপায়ে ভ্রমণ করে এবং ঘটনা দিগন্ত বরাবর গহ্বর অতিক্রম করে, তাহলে সে প্রাণে বেঁচে ফিরতে পারবে। এছাড়া তখনকার সমসাময়িক বিজ্ঞানীদের কৃষ্ণগহ্বর সংক্রান্ত ধারণা, আইনস্টাইনের আপেক্ষিকতার বর্ণনা এবং মহাবিশ্বের পরিণতি কি হতে পারে তার বিস্তারিত বর্ণনা রয়েছে এই বইটিতে। সবশেষে, বইটিতে তিনি সৃষ্টিকর্তার মহাকাশ সৃষ্টি ও ধ্বংসের পূর্ব পরিকল্পনা এবং একমাত্র সৃষ্টিকর্তাই যে পরিকল্পিত পদ্ধতিতে মহাকাশ ধ্বংস করবেন, সে কথা ব্যক্ত করেছেন।

রিভিউ: জলের দেশে স্থলপদ্ম

মহাকাশ এবং কৃষ্ণগহ্বর নিয়ে এতদিন মানুষের যে অজানা জ্ঞান ছিল, স্টিফেন হকিং সাধারণ জনগণের সুবিধার্থে বইটিতে বিস্তারিতভাবে উল্লেখ করেছেন।

বই বিবরণ :

🔹ক্যাটাগরিঃ বুক রিভিউ (রাইটিং)
🔹বইয়ের নামঃ Black Hole, Baby Universe and Other Essays.
🔹লেখকের নামঃ স্টিফেন উইলিয়াম হকিং
🔹প্রকাশিত তারিখঃ ১৯৯৩ সাল
🔹পৃষ্ঠা সংখ্যাঃ ১৮২

আরো জানতে আমাদের কন্ঠনীড়ে সাইটে থাকুন


Popular Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.