• Home
  • রিভিউ
  • রিভিউ-টাইম ম্যানেজমেন্ট (রিচার্ড ওয়ালশ)

রিভিউ-টাইম ম্যানেজমেন্ট (রিচার্ড ওয়ালশ)

টাইম ম্যানেজমেন্ট-প্রুভেন টেকনিক্স ফর এভরি মিনিট কাউন্ট মূল লেখকঃরিচার্ড ওয়ালশ ভাষান্তরঃ ফাহিম মোরশেদ টাইম ম্যানেজমেন্ট বইটি অনেকদিন থেকেই পড়ার ইচ্ছা […]

টাইম ম্যানেজমেন্ট-প্রুভেন টেকনিক্স ফর এভরি মিনিট কাউন্ট

মূল লেখকঃরিচার্ড ওয়ালশ

ভাষান্তরঃ ফাহিম মোরশেদ

টাইম ম্যানেজমেন্ট বইটি অনেকদিন থেকেই পড়ার ইচ্ছা থাকলেও যে কোনো কারণেই হোক পড়া হয়ে ওঠেনি। এ  বছর শব্দশৈলী প্রকাশনী থেকে প্রকাশিত ফাহিম মোরশেদের অনুবাদ করা টাইম ম্যানেজমেন্ট বইটিই পড়ে ফেললাম।বইটি আসলে “পড়ার জন্য পড়া” এরকম না। জানার জন্যই পড়েছি। আর অনেকভাবে বোঝারও চেষ্টা করেছি। আমি তো সমালোচক না।বইয়ের কথাগুলো আত্মস্থ করতে গিয়ে আমার কাছে যা মনে হয়েছে সেই কথাগুলোই তুলে ধরার চেষ্টা করছি। 

সোর্সঃ ফেসবুক

টাইম ম্যানেজমেন্ট বইটিতে মোট ২৬ টি অধ্যায় আছে। অধ্যায়গুলোতে ছোট ছোট অংশে বিষয়বস্তু গুলো তুলে ধরা হয়েছে।

আমি অধ্যায়ভিত্তিক কথা না বলে সরাসরি একটা সারসংক্ষেপ দাড় করানোর চেষ্টা করছি-

“ আমাদের প্রত্যেকের জীবনে হুবহু একই পরিমাণ সময় রয়েছে আমাদের কাছে সে সময়টি রয়েছে যে মুহূর্তে আমরা এখন বেঁচে আছি এবং এ মুহূর্তটিই সব।“

এই কথাটি আমরা সকলেই জানি এবং মানি। কিন্তু খেয়াল করলে দেখা যায় আমাদের সবার সময় ব্যবস্থাপনা এক না।কেউ সারাদিন ব্যস্ত থাকে তার কাজগুলো শেষ করার জন্য আবার কেউ দুপুরের আগেই নিজের সব কাজ শেষ করে ফেলে।

“ আমরা বিভিন্নভাবে ব্যস্ততা জনিত অসুস্থতায় আক্রান্ত। আমরা এই ব্যস্ততাকে আমাদের গাম্ভীর্য এবং নিজেদের গুরুত্বপূর্ণ মনে করার পরিমাপক হিসেবে ব্যবহার করি।“

আবার আমাদের মধ্যে অনেকই সারাক্ষণ মনে করে তাদের হাতে সময় খুব কম, অনেক কাজ বাকি পড়ে থাকলেও সেগুলো করার মত সময় হাতে নেই। এটা এক ধরণের অসুস্থতা, যাকে বলা হয় Hurry Sickness।  

আমরা বেশিরভাগ সময়েই নিজেদের টু ডু লিস্টের কাজগুলো সময়ের মধ্যে করে উঠতে পারি না এবং এটা নিয়ে হতাশায় ভুগি।লেখকের দেওয়া  কার্যকর টু ডু লিস্ট তৈরির পরামর্শগুলো আমার কাছে খুব হেল্পফুল বলে মনে হয়েছে।

“ রাইটার্স ব্লক শব্দটি অধিক প্রচারিত কিন্তু মানুষ সম্পাদকীয় ব্লক, প্রোগ্রামিং ব্লক ইত্যাদিরও সম্মুখীন হয় আর যে কোনো কাজের এ পক্ষাঘাতীয় অবস্থা সৃষ্টির কারণ কাজ করার ভয় এবং ইচ্ছাহীনতা

টাইম ম্যানেজমেন্ট

ভয় এবং ইচ্ছাহীনতাকে জয় করে গতিশীল কাজ শুরু করার যে ৮ টি পদ্ধতি বইটিতে রয়েছে আমার মনে হয় সবার কাজে লাগবে।

“তিনটি নিষ্পাপ  ছোট্ট বাক্য ‘এক মিনিট পেতে পারি কি?’ ‘আমি আপনার জীবনের কিছু মূল্যবান সময় পেতে পারি কি?’ আমি কি আপনার সাথে কিছুক্ষণ আমার সমস্যা নিয়ে আলাপ করতে পারি?’

এই তিনটি প্রশ্ন বরাবরই আমাদেরকে অস্বস্তিতে ফেলে দেয়। কী বলব এটা বুঝে উঠতে পারি না।কিন্তু বইটি পড়ার পর আমি এখন জানি কীকরে কারো অনুভূতিতে আঘাত না করে এ সময় ক্ষয় বন্ধ করা যায়।আশা করি পরের বার এই ধরণের প্রশ্নের মুখে পড়লে আর সমস্যায় পড়ব না।

বইটির যে অংশটি সবচেয়ে বেশি নজর কেড়েছে তা হচ্ছে ‘টাইম ম্যানেজমেন্টের তত্ত্ব’। সব মিলিয়ে আমার মনে হয়,সেরা আত্ম-উন্নয়নমূলক বইগুলোর মধ্যে টাইম ম্যানেজমেন্ট অন্যতম। নিজের বাড়িতে থেকেও যারা হোস্টেলের মত জীবনযাপন করে, বইটি তাদের অনেক কাজে আসবে বলে মনে হয়। বইয়ের দারুণ দারুণ সব টেকনিক টাইম ম্যানেজমেন্টের জন্যে সত্যিই সহায়ক। তাছাড়া ফাহিম মোরশেদের  সুনিপুণ অনুবাদের কারণে বইটি  বেশ আরাম করে পড়েছি আমি।প্রথম বই  হিসেবে তার  অনুবাদ অনেক ভালো হয়েছে বলেই আমার মনে হয়েছে।

রিচার্ড ওয়ালশ ; ইমেজ সোর্সঃ উইকিপিডিয়া

লেখক পরিচিতি

রিচার্ড ওয়ালশ তার আত্ম-উন্নয়নমূলক বা ক্যারিয়ারের বইগুলোর জন্য বিখ্যাত।তিনি বার্ষিক ন্যাশনাল জবব্যাংক সম্পাদনা করেন। এস্ক্যাপ দ্য ওউনার প্রিজম, নোভেল আর্গুমেন্টস, দ্য স্টার্ট ইউর ওউন বিজনেস বাইবেল, হারস্টস দ্য হার্ট অফ কার্ডিওলজি, দ্য কমপ্লিট জব সার্চ বুকস ফর কলেজ স্টুডেন্টস, ব্যাটল হিম- রিচার্ড ওয়ালশের লেখা কিছু জনপ্রিয় বই।

ফাহিম মোরশেদ

অনুবাদক পরিচিতি

ফাহিম মোরশেদের জন্ম এবং বেড়ে ওঠা ঢাকার মিরপুরে। বর্তমানে তিনি  ব্র্যাক ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেন্টে লেখাপড়া করছেন।

দেশব্যাপী লেখালেখির মাধ্যমে বইয়ের  কথা ছড়িয়ে দেওয়ার একটি প্ল্যাটফর্ম হলো রাইটার্স ক্লাব বিডি। ফাহিম মোরশেদ এই প্ল্যাটফর্মের সহ প্রতিষ্ঠাতা। টাইম ম্যানেজমেন্ট তার প্রথম অনুবাদগ্রন্থ।

 উপরে উল্লেখিত লাইনগুলো ছাড়াও বই থেকে নেওয়া আরো কিছু কথা-

  • চাইলে এখনি আপনি আপনার জীবন পুনরায় ফোকাস করতে পারেন। এটাই আসলে টাইম ম্যানেজমেন্ট।
  • সময় তৈরি করা যায় না,সময় পুনরায় স্থানান্তরিত করা যায় মাত্র।
  • আবেগ ও প্রতিক্রিয়া সম্পূর্ণই আমাদের নিজেদের নিয়ন্ত্রণে।
  • আমাদের মধ্যে বেশিরভাগ কম কাজ করার পরিবর্তে বরং আরও বেশি কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে যে বয়সে আমাদের অবসরের সময় আমাদের বিষণ্ণতায় কাটছে।
  • অনেক সময়ই আমাদের বলা হয়,” আপনি কম সময়ে বেশি কাজ করতে পারেন।“ যদিও এটি একটি মিথ্যা কথা। আপনি কম সময়ে বেশি কাজ করতে পারবেন না। বরং আপনি বেশি সময়, চেষ্টা এবং আগ্রহ দিয়ে আরও বেশি কাজ করতে পারেন।
  • অতীতকে স্মরণ করে কিংবা ভবিষ্যতের জন্য পরিকল্পনা করে কোনোভাবেই আমরা এ মুহূর্তের মতো করে বাঁচতে পারব না।
  • বেশিরভাগ ক্ষেত্রে “ব্যস্ততা” হলো “ফল লাভ”- এর একটি অগ্রহণযোগ্য বিকল্প।

বইয়ের শেষ লাইনটি দিয়েই আমি রিভিউটি শেষ করছি-

“ আধুনিক জীবনের হুড়োহুড়ি এবং চাপ মূলত তার সহজাত সহিংসতার একটি রূপ, সম্ভবত সবচেয়ে সাধারণ রূপ।“

বই পরিচিতি

বইঃ টাইম ম্যানেজমেন্ট

মূলঃ রিচার্ড ওয়ালশ

ভাষান্তরঃ ফাহিম মোরশেদ

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ২০২১

প্রকাশনীঃ শব্দশৈলী

৩৮/৪ বাংলাবাজার, ঢাকা-১১০০

প্রকাশকঃ ইফতেখার আমিন

মুদ্রণঃ আল কাদের প্রিন্টার্স

বর্ণ বিন্যাসঃ শব্দশৈলী কম্পিউটার্স

প্রচ্ছদঃ শারমিন প্রীতি

স্বত্বঃ প্রকাশক

পৃষ্ঠা সংখ্যাঃ ২০০

মুল্যঃ ৩৫০ টাকা

  • Time Management

By Richard Walsh

Translated By Fahim Morshed

Published by Iftekhar Amin

Shobdoshoily, 38/4,Banglabajar Dhaka-1100

রিভিউয়ারঃ সুমাইয়া শেফা

টাইম ম্যানেজমেন্ট বইটি অর্ডারের রকমারি লিংক

গীতাঞ্জলী বইয়ের রিভিউ পড়ুন


Popular Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.