রিভিউ : উল্কা রহস্য

উল্কা রহস্য বাংলা সাহিত্যের প্রতি টান আছে আর কাকাবাবুকে চেনে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর! কাকাবুবু সিরিজের বইগুলো পড়তে […]

উল্কা রহস্য

বাংলা সাহিত্যের প্রতি টান আছে আর কাকাবাবুকে চেনে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর! কাকাবুবু সিরিজের বইগুলো পড়তে পড়তে কোথাও যেন মনে হয় এডভেঞ্চারটা আমিও করছি। পাহাড়, জঙ্গল, সমুদ্রে ঘুরে ঘুরে দুষ্টু লোকদের শায়েস্তা করছি। মনে হবে না-ই বা কেন, এত প্রাণজ্জল লেখা। সুনীল গঙ্গোপাধ্যায় নামের লেখকটির হাতে ছোড়ার ধার কতটা আমি জানিনা তবে কলমের ধার আছে বলতে হবে! 

কাহিনী সংক্ষেপণঃ

উল্কা রহস্য
উল্কা রহস্য

কাকাবাবু আর সন্তুর বেশিরভাগ অভিযানেই দেখা যায় তারা ঝামেলায় জড়াতে না চাইলেও ভাগ্য তাদের রেহাই দেয় না। বিশ্রাম নিতে কোথাও গেলেও পেয়ে যায় রহস্যের গন্ধ। এবারের অভিযানটিও সেরকম। তবে অন্য গল্পগুলোর মতো পাহাড়, সমুদ্র, জঙ্গলের যেকোনো এক জায়গায় নয় এবারের অভিযানের শুরুটা জাটিঙ্গটার পাহাড়ে আর জঙ্গলে এবং শেষটা গোপালপুর অনসি এর সমুদ্র তীরে। একসাথে প্রকৃতির সবগুলো আশির্বাদময় জায়গার সন্ধান পাওয়া যাবে এই গল্পে। 

কাকাবাবু আর সন্তু বিশ্রাম নিতে যায় জটিঙ্গার পাখি দেখতে। কিন্তু সেখানে গিয়ে পড়ে যায় বন্ধুরূপী শত্রুর খপ্পরে। কিন্তু কাকাবাবু কখনোই হার মানবেন না। মরতে মরতে বেঁচে ফেরেন সন্তুকে নিয়ে। তারপর সেই জায়গা ত্যাগ করে যান সমুদ্রে মন শান্ত করতে। কিন্তু শুধুই কি মন শান্ত করতে, নাকি রহস্যের সমাধান করতে। এখানে এসেই শুরু হয় আসল অভিযান।কাকাবাবুরা আসার কিছুদিন আগেই সমুদ্রে একটা উল্কা পড়ে। এবং এই উল্কার পাথর সমেত উধাও হয় বিজ্ঞানী। কিন্তু বিজ্ঞানী কি নিজে থেকে উধাও হয়েছে নাকি তাকে কিডন্যাপ করা হয়েছে? কে-ই বা করল এ কাজ? কাকাবাবু আর সন্তু কি পারবে তাকে খুঁজে বের করতে? নিজেদের সেই শত্রুকেও কি শাস্তি দিতে পারবে? 

কাকাবাবুর গায়ে হাত উঠলে যে তিনি প্রতিশোধ না নিয়ে ছাড়েন না!

চরিত্রঃ

১। কাকাবাবু 

২।সন্তু 

৩। মাধব রাও

৪। পীতাম্বর পাহাড়ী

৫। কুমার শিং

৬।প্রবীর

এছাড়াও আছেন কয়েকজন ডাক্তার এবং আরো অনেকে।

পাঠ প্রতিক্রিয়াঃ 

কাকাবাবু সিরিজের অন্য বইগুলোর তুলনায় এই বইটি আমার কাছে বেশিই আকর্ষনীয় মনে হয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত কৌতূহল ধরে রাখতে পেরেছে বইটি। সব মিলিয়ে একটা ‘পার্ফেক্ট’ এডভেঞ্চার বই। 

রিভিউ : আমাদের চিঠিযুগ কুউউ ঝিকঝিক

বইঃ উল্কা রহস্য

লেখকঃ সুনীল গঙ্গোপাধ্যায়

জনরাঃ এডভেঞ্চার

রেটিং ঃ ৫/৫

প্রকাশনীঃ আনন্দ পাবলিশার্স লিমিটেড

প্রচ্ছদঃ সুব্রত গঙ্গোপাধ্যায়

প্রথম সংস্করণঃ নভেম্বর ১৯৯০

রিভিউয়ারঃ সুমাইয়া শেফা 

উল্কা রহস্য

লর্ড ক্রোমার কে ছিলেন?


Popular Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.