রিভিউ

রিভিউ : আমাদের চিঠিযুগ কুউউ ঝিকঝিক

আমাদের চিঠিযুগ কুউউ ঝিকঝিক

আমাদের চিঠিযুগ কুউউ ঝিকঝিক
আমাদের চিঠিযুগ কুউউ ঝিকঝিক

বিষন্ন সুন্দর!
এইমাত্র শেষ করলাম বইখানা।অদ্ভুত রকমের এক বিষন্নতায় ছেয়ে যাচ্ছে চারিদিক!
বার বার মনে হচ্ছে-কেন,কেন,কেন চিঠিযুগ শেষ হয়ে গেছে?কেন থেকে গেছে কুউউ ঝিকঝিক?
কী নিখুঁত ভাবে একজন মানুষের জীবনের মাধ্যমে ইমতিয়ার শামীম একটা গোটা যুগের বর্ণনা দিয়েছেন। এটি সেই যুগের বর্ণনা যে যুগে তরুণ ছেলের মা-বাবা সবসময় ভয়ে ভয়ে থাকতো কখন তার আদরের ছেলে ধরা পড়বে সামরিক জান্তার হাতে,সদ্য কৈশোরে পা দেওয়া ছেলে-মেয়েরা মুখর থাকতো নিজেদের শারীরিক এবং মানসিক পরিবর্তনগুলো নিয়ে,কলেজের লাস্ট বেঞ্চে বসে খুনসুটি করতো সেযুগের কিশোর-রা,রেলের কুউউ ঝিকঝিক শব্দে অদ্ভুত চঞ্চলতা শুরু হতো মনের ভেতর,গোপন চিঠিগুলো আদান-প্রদান নিয়ে হাজার বার ভাবতো সদ্য প্রেমে পড়া তরুণ-তরুণীরা।
বইটা পড়তে পড়তে একটা অদ্ভুত নিস্তব্ধতা চলে এসেছিল চারপাশে।শেষ কয়েক পাতা পড়ার সময় কতবার যে থেমেছি তার হিসেব নেই।আমি যেন অনুভব করতে পারছিলাম একটি কিশোরের সমস্ত যন্ত্রণা,সমস্ত চঞ্চলতা!

পাঠ প্রতিক্রিয়াঃ একটি কিশোরের জীবনের মাধ্যমে লেখক একটি যুগ কে তুলে ধরেছেন।প্রতিটা বই আসলে এমন হওয়া উচিত।চরিত্রের মাধ্যমে তার পারিপার্শ্বিক অবস্থা তুলে ধরাই লেখকদের উচিত বলে আমি মনে করি।ইমতিয়ার শামীম এই কাজটি অত্যন্ত নিপুণ ভাবে করেছেন।অসাধারণ লেখনী!

বইয়ের মানঃ কথাপ্রকাশের বইয়ের মান বরাবরই ভালো হয়।এটাও তার ব্যতিক্রম নয়।

লেখক পরিচিতিঃ
ইমতিয়ার শামীমের জন্ম ১৯৬৫ সালে সিরাজগঞ্জে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিভাগে তিনি এমএসএস করেন।তার প্রথম উপন্যাস ‘ডানাকাটা হিমের ভেতর’ প্রকাশিত হয় ১৯৯৬ সালে।তিনি আখতারুজ্জামান ইলিয়াস কথাসাহিত্য পুরস্কার, লোকসাহিত্য পুরস্কার, জীবনানন্দ কথাসাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশু একাডেমী পুরস্কার সহ বিভিন্ন পুরস্কার অর্জন করেন।

বই পরিচিতি

বই: আমাদে চিঠিযুগ কুউউ ঝিকঝিক

লেখকঃ ইমতিয়ার শামীম

রেটিং: ৪.৫/৫

রিভিউয়ার: সুমাইয়া শেফা

রিভিউ: সবিনয় নিবেদন

4 thoughts on “রিভিউ : আমাদের চিঠিযুগ কুউউ ঝিকঝিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *